নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় ৫০ শয্যার একমাত্র হাসপাতালটিতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত সাধারণ মানুষ -গণ টিভি
নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় ৫০ শয্যার একমাত্র হাসপাতালটিতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত সাধারণ মানুষ -গণ টিভি

নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় ৫০ শয্যার একমাত্র হাসপাতালটিতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত সাধারণ মানুষ -গণ টিভি

মোঃ আব্দুল মতিন নীলফামারী জেলা প্রতিনিধি

নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় 50 শয্যার একমাত্র হসপিটাল টিতে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে উন্নতমানের আল্ট্রাসনোগ্রাম,এক্সরে মেশিন এবং অপারেশন থিয়েটারে মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতি সরবরাহ করা হলেও দক্ষ জনবল এবং টেকনিশিয়ানের অভাবে কাঙ্খিত সেবা মিলছে না হাসপাতালটিতে।এতে দূর্ভোগে পড়েছে উপজেলার অসহায় দরীদ্র মানুষগুলো। আর অন্ধকারে বছরের পর বছর এসব মূল্যবান সরঞ্জামাদি ব্যবহার না করায় অযত্নে অবহেলায়,ধুলোবালি,মরিচায় প্যাকেট বন্দি হয়ে নষ্ঠ হতে বসেছে।১৯৮২ সালে নির্মিত ৩১ শয্যার হাসপাতালটি ২০১৩ সালে ৫০ শয্যায় উন্নীত করা হয়। ৫০ শয্যার হাসপাতালে নতুন করে পোস্ট অপারেটিভ রুমসহ ৫টি আধুনিক রুম তৈরি করে অপারেশন চালু করার লক্ষ্যে একটি অ্যানেস্থিসিয়া মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতি সরবরাহ করা হয়। হাসপাতালটি চালুর প্রথম দিকে প্রসূতিদের জন্য অপারেশন থিয়েটার(ওটি) নিয়মিত চালু থাকার কিছুদিন পর অ্যানেস্থিসিয়া,গাইনী ও সার্জারি কনসালট্যান্ট পদ শূন্য থাকায় ওটি বন্ধ হয়ে যায়। ফলে সিজারিয়ান অপারেশন দীর্ঘ ২ যুগ বন্ধ থাকায় গর্ভবতী মায়ের প্রসবকালীন জরুরী ও জটিল সেবা থেকে বঞ্চিত হচ্ছে। নতুন এক্সরে মেশিন সরবরাহ করা হলেও এটি চালু করা হয়নি টেকনিশিয়ানের অভাবে। এছাড়াও সনোজোলজিস্টের অভাবে আল্ট্রাসনোগ্রাম মেশিনটিও কাজে আসছে না। বর্তমানে ৫০শয্যার হাসপাতালটিতে পূর্বের ৩১শয্যারও জনবল নেই। উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ আবু শফি মাহমুদ(ভারপ্রাপ্ত) জানান, যন্ত্রপাতি থাকলেও দক্ষ জনবলের অভাবে অপারেশন থিয়েটার চালু করতে পারছি না। বিশেষজ্ঞ সার্জন নেই বর্তমানে ১জন গাইনি কনসালট্যান্ট,১জন অ্যানেস্থিসিয়া ডাক্তারের পদায়ন থাকলেও অ্যানেস্থিসিয়া ডাক্তার ডেপুটিশনে জেলায় দায়িত্ব পালন করছেন। তবে দক্ষ জনবলসহ অপারেশন থিয়েটার চালু করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।এ ব্যাপারে জেলা সিভিল সার্জন জাহাঙ্গীর কবির জানান,এ বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হলে অতি শীঘ্রই অ্যানেস্থিসিয়া,গাইনী ও সার্জারী কনসালট্যান্ট দিবে বলে কথা দিয়েছে। অ্যানেস্থিসিয়া,গাইনী ও সার্জারী কনসালট্যান্ট পেলে অপারেশন থিয়েটার চালু করা হবে। এক্সরে মেশিন ও আল্ট্রাসনোগ্রাম চালুর বিষয়ে জানতে চাইলে তিনি জানান,বিভাগীয় পরিচালককে জানানো হয়েছে। তিনি অতি তাড়াতাড়ি টেকনিশিয়ান ও সনোজোলিস্ট পোস্টিং দিয়ে এক্সরে মেশিন ও আল্ট্রাসনোগ্রাম চালুর ব্যবস্থা করা হচ্ছে বলে জানান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রাবি প্রতিনিধিঃ
রাজশাহী বিশ্ববিদ্যালয় সফরে এসেছে ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যবিশিষ্ট এক প্রতিনিধিদল।
মঙ্গলবার(১৪মে) সফরকারী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদের অধিকর্তা অধ্যাপক বিবেক নন্দ সাইকিয়ার নেতৃত্বে এই প্রতিনিধিদল সকাল ১১টায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সাথে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স রুমে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন।

এসময় তাঁরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিষয় ও উভয় বিশ^বিদ্যালয়ের মধ্যে সংশ্লিষ্ট ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন। আগামীতে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আরো আলোচনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অন্যদের মধ্যে প্রতিনিধিদলের অপর সদস্য ভেটেরিনারি ক্লিনিক্যাল কমপ্লেক্সের পরিচালক অধ্যাপক ভূপেন শর্মা, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের অধিকর্তা অধ্যাপক কে এম মোজাফফর হোসেন, রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কাউসার হোসেন, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের উপ-প্রধান ভেটেরিনারি অফিসার ডা. মো. হেমায়েতুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

রাবি সফরে আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল

র‌্যাবের চৌকস অভিযানে জীপসহ প্রায় ১১ হাজার ইয়াবার চালান আটক

জামালপুর হামলা পাল্টা হামলার মধ্য দিয়ে জেলার সানন্দবাড়ী তে থমথমে অবস্থা বিরাজমান।

error: আপনি নিউজ চুরি করার চেষ্টা করছেন। বিশেষ প্রয়োজনে যোগাযোগ করুন ০১৭৬৭৪৪৪৩৩৩
%d